ঢাকাবৃহস্পতিবার , ৮ এপ্রিল ২০২১
আজকের সর্বশেষ সবখবর

নবীগঞ্জে ঢিলেঢালা লকডাউন : উপেক্ষিত স্বাস্থ্যবিধি

দৈনিক আমার হবিগঞ্জ
এপ্রিল ৮, ২০২১ ৫:১১ অপরাহ্ণ
Link Copied!

ইকবাল হোসেন তালুকদার,নবীগঞ্জ।।  করোনাভাইরাসে সংক্রমণ রোধে দেশে ৭ দিনের লকডাউন চলছে। বৃহস্পতিবার (০৮ এপ্রিল) চলমান লকডাউনের চতুর্থ দিন ছিল। তবে লকডাউনের প্রথম দুদিনের তুলনায় গতকাল আরও বেশি গা ছাড়া ভাব ছিল মানুষের মাঝে। লকডাউন মানা তো দূরের কথা, স্বাস্থ্যবিধিই মানছেন না কেউ। পুলিশ কিংবা ম্যাজিস্ট্রেট দেখলে মুখে মাস্ক তুলছেন। আর চলে গেলেই মাস্ক চলে যাচ্ছে থুতনিতে কিংবা পকেটে।

নবীগঞ্জের বিভিন্ন জায়গা ঘুরে দেখা যায়, অন্যান্য স্বাভাবিক দিনের মতোই মানুষ রাস্তায় বের হয়েছেন। সরকারের নির্দেশনা মতে গতকাল শহরে গণপরিবহণও ছিল চোখে পড়ার মতো। তবে শহরে গণপরিবহণ বাড়লেও মানুষের মধ্যে সচেতনতা ছিল না। এক্ষেত্রে গণপরিবহণগুলোও যেন উদাসীন। কোন গণপরিবহণেই হ্যান্ড স্যানিটাইজার বা হাত ধোয়ার ব্যবস্থা ছিল না। ছিল না স্বাস্থ্যবিধিও। তবে ৬০ শতাংশ ভাড়া নিয়েছে পরিবহণগুলো। এতে সাধারণ মানুষ আর পরিবহণ শ্রমিকদের মধ্যে ঝগড়াও হয়েছে ছোট-খাটো অনেক জায়গায়।

 

 

ছবি : নবীগঞ্জে ঢিলেঢালা ভাবে চলছে লকডাউন : মানছে না কেউ স্বাস্থ্যবিধি

 

 

এদিকে সরকারের নির্দেশনায় ফার্মেসি, নিত্যপণ্যসহ শর্ত সাপেক্ষে সরকার নির্দেশিত কিছু ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখার কথা থাকলেও অনেকেই তা মানছেন না। শহরের বিভিন্ন এলাকায় খোলা ছিল দোকানপাট। বিশেষ করে নবীগঞ্জ পৌর শহরের বেশিরভাগ দোকানপাট খোলা ছিল। এসব দোকানে বসে মানুষ আড্ডা দিচ্ছেন, অহেতুক ঘুরাঘুরি করছেন। তবে এসব অহেতুক ঘুরে বেড়ানো মানুষগুলো মুখে ছিল না মাস্ক। আর যাদের মাস্ক ছিল তাও থুতনির বেশি উঠেনি।

তবে প্রথম দিন থেকেই লকডাউন কার্যকর করতে মাঠে ছিল প্রশাসন। অভিযান, মামলা, জরিমানা করলেও পরিস্থিতি খুব বেশি পালটায় নি। বরং প্রথম দিনের তুলনায় চতুর্থ দিন মানুষের ভিড় ছিল বেশি।

নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মহিউদ্দিন বলেন, লকডাউন ঠিকমতো বাস্তবায়ন করতে আইন শৃঙ্খলা বাহিনী নিয়মিত কাজ করছে। একই সাথে জনগণকে স্বাস্থ্যবিধি মানার জন্য সচেতন করা হচ্ছে। আইন অমান্যকারীদের বিরুদ্ধে নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা করা হচ্ছে। এসময় তিনি বিনা প্রয়োজনে কাউকে ঘর থেকে বের না হতে বলে, সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য অনুরোধ করেন।

Developed By The IT-Zone