ঢাকাশনিবার , ১১ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি হলেন মাধবপুরের রাবাব ফাতিমা

জালাল উদ্দিন লস্কর,মাধবপুর
জুন ১১, ২০২২ ৪:২৮ অপরাহ্ণ
Link Copied!

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল হলেন মাধবপুরের কৃতিসন্তান রাবাব ফাতিমা। তিনি মাধবপুর উপজেলার আন্দিউড়া গ্রামের সন্তান এবং মাধবপুর উপজেলা সমিতি ঢাকা’র সাধারণ সম্পাদক সেলিম চৌধুরীর চাচাতো বোন।

জাতিসংঘের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল হয়েছেন সংস্থাটিতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বৃহস্পতিবার (৯জুন) তাঁকে স্বল্পোন্নত দেশ (এলডিসি), স্থলবেষ্টিত উন্নয়নশীল দেশ (এলএলডিসি) ও ক্ষুদ্র দ্বীপপুঞ্জের উন্নয়নশীল দেশের (এসআইডিএস) জ্যেষ্ঠ প্রতিনিধি হিসেবে নিয়োগের ঘোষণা দিয়েছেন। তিন ইউএন-ওএইচআরএলএলএসের জ্যেষ্ঠ প্রতিনিধি হিসেবে জামাইকার কোর্টেনে র‌্যাটরের স্থলাভিষিক্ত হয়েছেন।

পেশাগত কূটনীতিক রাবাব ফাতিমার দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় কূটনীতি, নীতিমালা প্রণয়ন, অ্যাডভোকেসি এবং প্রকল্প পরিকল্পনা ও বাস্তবায়নে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ৩০ বছরের বেশি অভিজ্ঞতা রয়েছে।

নিউ ইয়র্কে জাতিসংঘের সদরদপ্তরে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে নিয়োগের আগে ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন রাবাব ফাতিমা। এর আগে ২০১৫ ও ২০১৬ সালে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক ছিলেন তিনি।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থায় (আইওএম) দীর্ঘ সময় ধরে কাজ করেছেন রাবাব ফাতিমা। ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত আইওএমের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

পরে ২০১২ থেকে ২০১৫ সাল পর্যন্ত সংস্থাটির দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম এশিয়ার আঞ্চলিক উপদেষ্টা এবং জলবায়ু পরিবর্তন ও অভিবাসন বিষয়ক আঞ্চলিক উপদেষ্টা ছিলেন। এর আগে ২০০৬ ও ২০০৭—দুই বছর লন্ডনে কমনওয়েলথ সচিবালয়ে মানবাধিকার প্রধান ছিলেন রাবাব ফাতিমা।

জাতিসংঘের দেওয়া তথ্য বলছে, ১৯৮৯ সালে থেকে দীর্ঘ সময় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন পদ এবং নিউ ইয়র্ক, জেনেভা, কলকাতা ও বেইজিংয়ে বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে কাজ করেছেন রাবাব ফাতিমা।

Developed By The IT-Zone