ঢাকারবিবার , ১০ অক্টোবর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

 চুনারুঘাটে লাউ চাষে সফল ফারুক আহমদ

দৈনিক আমার হবিগঞ্জ
অক্টোবর ১০, ২০২১ ৭:১৫ অপরাহ্ণ
Link Copied!

মুহিন শিপনঃ  লাউ চাষ করে অভাবনীয় সফলতা পেয়েছেন চুনারুঘাটের ফারুক আহমদ। তিনি উপজেলার গোপালপুর গ্রামের বাসিন্দা। আবহাওয়া অনুকূলে থাকায় ও সঠিকভাবে পরিচর্যা করায় লাউ চাষ করে এমন সাফল্য পেয়েছেন ফারুক । তার এ সফলতা দেখে অনেকেই আগ্রহী হয়েছেন লাউ চাষে। তার কাছ থেকে নিচ্ছেন প্রয়োজনীয় পরামর্শ।
জানা যায়, শায়েস্তাগঞ্জ-চুনারুঘাট সড়কের পাশে গোপালপুর এলাকায় ৪ বিঘা জমিতে লাউয়ের চাষ করেছেন ফারুক আহমদ । বাজারে লাউয়ের চাহিদা থাকায় আশানুরূপ মূল্যে বিক্রি করতে পারছেন তিনি। সবকিছু ঠিকঠাক থাকলে এবছর ৫ লক্ষাধিক টাকার লাউ বিক্রির আশা করছেন ফারুক আহমেদ।

ছবি : লাউ চাষি ফারুক আহমেদ তার লাউ বাগানে

লাউ চাষি ফারুক আহমেদ বলেন, এই জমিতে মৌসুম অনুযায়ী ঝিঙা, কুমড়া, লাউ সহ নানা সবজি চাষ করি। এবার লাউয়ের চাষ করেছি। পুরোনো মাচাং ব্যবহার করায় খরচও কম হয়েছে। ইতোমধ্যে ৪ লক্ষ টাকার লাউ বিক্রি করেছি। বর্তমান পাইকারি বাজারে ২৫-৩০ টাকা করে লাউ বিক্রি হচ্ছে।
এ বিষয়ে চুনারুঘাট উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মাহিদুল ইসলাম জানান, উচ্চমূল্যের সবজি গুলো আগাম চাষ করে কৃষক ভাইয়েরা লাভবান হতে পারেন। মৌসুমে সবজি চাষ এবং আগাম সবজি চাষে খরচ একই হলেও আগাম চাষ করলে ভাল দামে বিক্রি করতে পারেন কৃষকরা। এ বিষয়ে আমরা সবসময়ই কৃষকদেরকে উদ্বুদ্ধ করি।

Developed By The IT-Zone