ঢাকারবিবার , ২৩ মে ২০২১
আজকের সর্বশেষ সবখবর

চুনারুঘাটে উচ্ছেদের পর ফের সরকারি খাল দখলের হিড়িক !

দৈনিক আমার হবিগঞ্জ
মে ২৩, ২০২১ ৪:২২ অপরাহ্ণ
Link Copied!

মুহিন শিপনঃ  চুনারুঘাট উপজেলার বরমপুর এলাকায় সরকারি খাল ভরাট করে স্থাপনা নির্মানের হিড়িক পরেছে। ওই এলাকার পানি নিষ্কাশনের একমাত্র খালটি ভরাট হয়ে যাওয়ায় বর্ষা মৌসুমে কয়েক শ’ একর জমির ফসলসহ ঘরবাড়ি তলিয়ে যাওয়ার আশঙ্কা করছেন এলাকাবাসী । এমতাবস্থায় প্রতিকার চেয়ে গত বছরের ১০ অক্টোবর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছিলেন এলাকাবাসী।
গণসাক্ষরিত অভিযোগ সূত্রে জানা যায়, শায়েস্তাগঞ্জ-দেউন্দি সড়কের পাশে বরমপুর বাজার এলাকায় সরকারি খাল ভরাট করে স্থাপনা নির্মানের ফলে আশপাশের এলাকার পানি নিষ্কাশন ব্যহত হওয়ার পাশাপাশি  তৎকালীন সময়ে কালভার্ট নির্মান কাজ ও বন্ধ হয়ে যায়। পরবর্তীতে লিখিত অভিযোগের প্রেক্ষিতে উপজেলা প্রশাসন ভ্রাম্যমান আদালত পরিচালনা করে কতিপয় স্থাপনা উচ্ছেদ করলে কালভার্ট নির্মাণ সম্পন্ন হয়। কিন্তু উচ্ছেদের পরপর আবারও শুরু হয় দখলবাজদের তৎপরতা।

ছবি : চুনারুঘাটে উচ্ছেদের পর ফের সরকারি খাল দখলের হিড়িক পড়েছে

এ বিষয়ে অভিযোগকারী দরছ আলী জানান, অভিযোগ দায়েরের পর উচ্ছেদ অভিযান পরিচালনা করা হলেও পরবর্তীতে স্থায়ী কোন ব্যবস্থা গ্রহন না করায় আবারও তারা দখল করে পানি নিষ্কাশন বন্ধ করে দিয়েছে। এসময় খাল সংরক্ষণে স্থায়ীভাবে ব্যবস্থা গ্রহনের দাবী জানান তিনি।
সরেজমিনে গিয়ে দেখা যায়, শায়েস্তাগঞ্জ -দেউন্দি সড়কের বরমপুর বাজার এলাকায় খালের উপর প্রায় ডজনখানেক দোকান ঘর নির্মান করা হয়েছে। এর মাঝে কেউ কেউ পাইপ ব্যবহার করে নামমাত্র পানি নিষ্কাশন ব্যবস্থা দেখালেও অনেকেই মাটি ফেলে ভরাট করে ফেলেছেন সম্পুর্ন খাল।
এ সময় কথা হয় খাল ভরাট করে নির্মানাধীন মার্কেটের স্বত্ত্বাধিকারী বরমপুর গ্রামের আব্দুল বারিকের ছেলে আব্দুল হাইয়ের সাথে। খাল ভরাট করে স্থাপনা নির্মান প্রসঙ্গে তিনি বলেন, আমি পানি নিষ্কাশনের জন্য মাটির নিচে ৮ ইঞ্চি পাইপ দিয়েছি, অনেকে তাও দেয়নি। প্রায় ১৫ ফুট প্রশস্ত খালের পানি ৮ ইঞ্চি পাইপ দিয়ে সঠিকভাবে পানি নিষ্কাশন হবে কি না?
 এমন প্রশ্নের জবাবে তিনি ক্ষেপে গিয়ে বলেন, এ বিষয়ে আপনাদের কাছে জবাবদিহি করতে পারবো না। প্রশাসন যা পারে করুক।
এ বিষয়ে চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যজিৎ রায় দাশ জানান, গতবছর অভিযোগ পেয়ে কিছু অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছিলাম। নতুনভাবে দখল হওয়ার বিষয়ে আমি অবগত না। এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা গ্রহন করবো।

Developed By The IT-Zone