ঢাকামঙ্গলবার , ১৪ সেপ্টেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

চুনারুঘাটে আখের বাম্পার ফলন : চাষীদের চোখে সফলতার স্বপ্ন 

দৈনিক আমার হবিগঞ্জ
সেপ্টেম্বর ১৪, ২০২১ ৮:১৭ অপরাহ্ণ
Link Copied!

এফ এম খন্দকার মায়া, চুনারুঘাট :   হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় আখ চাষে বাম্পার ফলন চাষীদের চোখে সফলতা স্বপ্ন।
চুনারুঘাটের ঐতিহ্যের সাথে মিশে আছে এই আখ চাষ। পাহাড় নদী সমতল এলাকার অধ্যসিত এই অঞ্চলে এক সময় প্রচুর আখ চাষ করা হতো।
কালের পরিক্রমায় হারিয়ে গেলেও আখ চাষে সফলতার স্বপ্ন বুনছে চাষিরা । এই অঞ্চলে আখ চাষে জনপ্রিয়তা থাকায় সরকার বিভাগীয় বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট চুনারুঘাট উপকেন্দ্রের মাধ্যমে তা ফিরিয়ে আনার চেষ্টা করছে। যদিও সময়ে সাথে গুড়ের আখের চেয়ে চিবিয়ে খাওয়া আখের চাহিদা ব্যাপক।

ছবি : চুনারুঘাটে আখের বাম্পার ফলন হয়েছে । ফলে সফলতার স্বপ্ন দেখছেন চাষীরা

চলতি বছরে জরিপ মতে চুনারুঘাটে তিন’শ বেশি কৃষক বিভিন্ন জাতের আখ চাষ করছেন। এগুলো হচ্ছে চিবিয়ে খাওয়া বিএসআরআই ৪২,৪১,সিও ২০৮,বনপাড়া,তুরাগ এবং গুড়ের জন্য বিএসআরআই ৪৬,৪৩,৪৪,ঈশ্বরদী ৪০,৩৭,১৬ ইত্যাদি। এসকল জাতের আখ চাষের জন্য নিয়মিত বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনিস্টিউটের কর্মীদের মাট পরিদর্শন, বিভিন্ন জাতের আখ বিনামূল্যে বীজ, চারা,সার,কীটনাশক, সেচ ও প্রশিক্ষন ব্যবস্থা পরিচালনা করা হয়।
এ বিষয়ে আখ চাষি মিরাশি ইউনিয়ন মোহাম্মদ আলী পাঠানের সাথে কথা বললে তিনি জানান,অতীতে আমাদের খোয়াই নদীর তীর,পাহাড়ের পাশে,সমতল জায়গায় ব্যাপক আখ চাষ হতো,যা প্রায় হারিয়ে গিয়েছিল। কিন্তু সরকারের গবেষণা কেন্দ্রের সহযোগিতায় এখন আখ চাষে পুনরাবৃত্তি ঘটেছে। আমি আশা করছি এ বছর দু লক্ষ টাকার বেশি আয় করতে পারবো।
এ বিষয় বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনিস্টিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা আশরাফুল আলমের সাথে যোগাযোগ করলে তিনি জানান,চুনারুঘাট অঞ্চল আখ চাষে জনপ্রিয়তা ছিলো। কিন্তু সময় পরিকল্পনা সহযোগিতাে অভাবে আখ চাষ কৃষক মুখ ফিরিয়ে নিয়েছিল। সেই জনপ্রিয়তা ফিরিয়ে আনতেই সিলেট বিভাগের চুনারুঘাটে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনিস্টিউট,উপকেন্দ্র কাজ করে যাচ্ছে।
বর্তমানে সিলেট বিভাগে হবিগঞ্জ জেলায় ৩৯০ হেক্টর জমিতে আখ চাষ প্রক্রিয়া চলমান আছে। তবে গুড়ের আখের চেয়ে চিবিয়ে খাওয়া আখের চাহিদা বেশি থাকায় বর্তমানে চাষিগণ চিবিয়ে খাওয়া আখের চাষে আগ্রহী।
তবে বর্তমানে যে বাম্পার ফলন চাষীদের চোখে সফলতা স্বপ্ন বুনে দিচ্ছে শিঘ্রই আমরা লক্ষে পৌঁছাতে পারবো। আমাদের পক্ষ থেকে বীজ থেকে শুরু করে বিক্রি ও গুড় সংগ্রহ পর্যন্ত বিভিন্নভাবে সহযোগিতা পরামর্শ কার্যক্রম চলমান আছে।

Developed By The IT-Zone