ঢাকামঙ্গলবার , ১৬ আগস্ট ২০২২
আজকের সর্বশেষ সবখবর

কর্মবিরতির পাশাপাশি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেছে চা শ্রমিকরা

ইমদাদুল হোসেন খান
আগস্ট ১৬, ২০২২ ৩:৪১ অপরাহ্ণ
Link Copied!

দৈনিক ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে কর্মবিরতি পালনের পাশাপাশি ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেছেন হবিগঞ্জ জেলার ২৪ টি চা-বাগানের চা-শ্রমিকরা।

এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ চা-কন্যা নারী সংগঠনের সভাপতি খাইরুন আক্তার। তিনি জানান, জেলার ২৪টি বাগানে পালিত কর্মসূচীর অংশ হিসেবে ১৫ আগস্ট চুনারুঘাটের চানপুর চা-বাগানে কর্মবিরতি পালনের পাশাপাশি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

পুস্পার্ঘ্য অর্পণ শেষে চানপুর চা-বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি সাধন সাঁওতাল’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয় শোকসভা। এতে বক্তব্য রাখেন বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল, বাংলাদেশ চা-কন্যা নারী সংগঠনের সভাপতি খাইরুন আক্তার প্রমূখ।

সভায় ‘৭৫-এর ১৫ আগস্টের কালো রাতে বঙ্গবন্ধুসহ যাদেরকে ঘাতকরা নির্মমভাবে হত্যা করেছে তাদের সকলের আত্মার শান্তি কামনা করে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সভায় বক্তারা বলেন, চা-শ্রমিকরা মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে বীরত্বের সাথে লড়াই করেছেন। দেশ স্বাধীনের পর বঙ্গবন্ধু চা-শ্রমিকদেরকে বাংলাদেশের নাগরিকত্ব দিয়েছিলেন।

তিনি বেঁচে থাকলে হয়তো চা-শ্রমিকদের ভূমির মালিকানা, ন্যায্য মজুরি, সুচিকিৎসাসহ চা-শ্রমিকদের সন্তান-সন্ততিদের সুশিক্ষার ব্যবস্থা করতেন।

বঙ্গবন্ধুর অবর্তমানে তার কন্যা জননেত্রী শেখ হাসিনার সরকার চা-শ্রমিকদের ন্যায্য দাবি দৈনিক ৩০০ টাকা মজুরি বাস্তবায়নের ব্যবস্থাসহ ভূমির মালিকানা, সুচিকিৎসা, শিক্ষার ব্যবস্থা করবেন চা-শ্রমিকরা এই আশায় বুক বেধে আছে।

Developed By The IT-Zone