ঢাকাশুক্রবার , ৭ মে ২০২১

আজ আন্তর্জাতিক নাগরি দিবস

দৈনিক আমার হবিগঞ্জ
মে ৭, ২০২১ ১:৫৫ অপরাহ্ণ
Link Copied!

আমার হবিগঞ্জ ডেস্ক :  পৃথীবীতে সিলেটির সংখ্যা ২ কোটি ১৮ লক্ষ। সিলেটি বাংলাদেশ, ভারতের শিলং, মেঘালয় ও ত্রিপুরা এবং যুক্তরাজ্যের , সহ বিভিন্ন দেশে বসবাস করে।তাদের প্রধান ভাষা সিলটি ভাষা।তাদের বর্ণমালার নাম সিলেটি নাগরি বর্ণ।যা প্রায় বিলুপ্তপ্রায়।সিলেটি নাগরি বর্ণকে বিলুপ্তি থেকে বাচাতে ৭ মে ২০১৫ সালে ইতিহাসবিদ ড. মুমিনুল হকের নেতৃত্বে সিলেটি সাহিত্যিক ,সাংবাদিক ও জ্ঞানী সমাজের কিছু লোক নিয়ে গঠন করা হয় “নাগরি বর্ণে সিলেটি ভাষা স্বকৃতি পরিষদ।” এই দিনকে সিলেটি রা আন্তজাতিক নাগরি দিবস হিসেবে পালন করেন।
ইতিহাসবিদ ড. মুমিনুল হক নাগরি দিবস উপলক্ষে বলেন, সাত মে দু হাজার পনরো শালে আমি  বাংলাদেশ ও ভারতে সিলেটি ভাষার নাগরির স্বীকৃতি দাবি করে নাগরি বর্ণে সিলেটি ভাষা স্বীকৃতি পরিষদ গঠন করি।যা নাগরির ছয় শত বছর নাগরির ঈতিহাসেএকটি ঐতিহাসিক ঘঠনা।এই দিনকে স্মরণীয় করে রাখতে প্রত্যেক বছর সাত মে নাগরি দিবস পালন হয়ে আসছে।

ছবি : নাগরি ভাষায় খচিত স্বম্ভ

বিগত ছয় বছরে সিলেটি ভাষা সৈনিকরা শতাধিক কমিটি গঠন – শতাধিক নাগরি শিক্ষা প্রতিযোগিতা -অর্ধ শত নাগরি অক্ষরে দেওয়াল লেখা সহ নাগরিতে  সংবাদ পত্র প্রকাশ হয়ে আসছে। সিলেটি ভাষা আন্দোলনের মাধ্যমে  পাঁচটি বিষয় ঘোষনা করা হয়।
এক সিলেটি ভাষা একটি স্বতন্ত্র ভাষা । দুই সিলেটিদের মাতৃভাষা সিলেটি ভাষা। তিন সিলেটি একটি আলাদা জাতির নাম।নাগরি বানান র ঈকার হবে না।র ইকার হবে।সিলেটি ভাষা সৈনিকরা সিলেট জাতির শ্রেষ্ঠ সন্তান।
আজকের নাগরি দিবসে আমি স্যালুট জানাই বাংলাদেশ ও ভারতের  সকল সিলেটি ভাষার নাগরি সৈনিক  –  নাগরি শিক্ষক ও  যারা কমিটি গঠন করে  মানববন্ধন ও গণসাক্ষর  করে নিজের অর্থ ও পরিশ্রম করে ত্যাগ স্বীকার করেছেন।
আপনাদের এই ত্যাগে সিলেটি ভাষা একদিন সরকারি বই পুস্তকে অন্তর্ভুক্ত হয়ে পরিপূর্ণ স্বীকৃতি পাবে,জয় নাগরি দিবস,জয় সিলেটি ভাষা, জয় সিলেটি ভাষা সৈনিক।

Developed By The IT-Zone