ঢাকাবুধবার , ৩ আগস্ট ২০২২
আজকের সর্বশেষ সবখবর

আজমিরীগঞ্জে বন্যপ্রাণী নিধন রোধে বনবিভাগের সচেতনতামূলক প্রচারণা

ইমদাদুল হোসেন খান
আগস্ট ৩, ২০২২ ১০:৩৭ পূর্বাহ্ণ
Link Copied!

বন্যপ্রাণী নিধন রোধে আজমিরীগঞ্জে সচেতনতামূলক প্রচারণা চালিয়েছে হবিগঞ্জ জেলা বনবিভাগ। মঙ্গলবার (২ আগস্ট) বানিয়াচং-আজমিরীগঞ্জ প্রয়াত শরীফ উদ্দিন আহমেদ এমপি সড়কের ঝিংরি ব্রীজ থেকে জলসূখা সিএনজি স্ট্যান্ড এলাকা পর্যন্ত বনবিভাগের জেলা রেঞ্জ কর্মকর্তা তোফায়েল আহমেদ চৌধুরীর নেতৃত্বে এ সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হয়।

এসময় তার সাথে ছিলেন উদীচী বানিয়াচং উপজেলা শাখার সাধারণ সম্পাদক সাংবাদিক রিতেষ কুমার বৈষ্ণব, বানিয়াচং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের কর্মী সবুজ দাসগুপ্ত শুভসহ এলাকার বিভিন্ন শ্রেণী-পেশার লোকজন।

বন বিভাগের কর্মকর্তা তোফায়েল আহমেদ চৌধুরী লোকজনের মাঝে লিফলেট বিতরণ করে বলেন, মানুষের মঙ্গলের জন্যই সৃষ্টিকর্তা সকল প্রকার প্রাণী সৃষ্টি করেছেন।

পৃথিবীতে যত প্রাণী, কীটপতঙ্গ রয়েছে সকল প্রকার প্রাণীরই কোননা কোন উপকারী গুনাবলী রয়েছে। সৃষ্টিকর্তা সকল প্রাণীর বিচরণ, জীবিকা নির্বাহ ও বসবাস করার জন্য খাবার এবং বাসস্থান নির্ধারন করে দিয়েছেন। মানুষের যেমন ঘরবাড়ি, পরিবার, ফসল ফলানোর মাঠ সব কিছুর ব্যবস্থা রয়েছে তেমনি পশুপাখিদের জন্যও রয়েছে বন-জঙ্গল, পাহাড়, নদী ইত্যাদি।

পশুপাখি বসবাস করার মতো অধিকাংশ এলাকার ঝোঁপঝাড়গুলো বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় এসব নিরীহ প্রাণীগুলো রাস্তার পাশের ঝোঁপঝাড়ে এসে আশ্রয় নিয়েছে। খাবার সংগ্রহ করতে মাঝেমাধ্যে ঝোঁপঝাড় থেকে ওরা বের হয়ে আসে। মাছ এবং ইঁদুর মেছো বিড়ালের প্রধান খাবার হওয়ায় ওরা সাধারণত নদীর ধারে, পাহাড়ী ছড়া এবং জলাভূমিতে বাস করে থাকে।

ওরা সাঁতারে পারদর্শী হ‌ওয়ায় এধরনের পরিবেশে সহজেই খাপ খাওয়াতে পারে। এদের গায়ে ছোপ ছোপ চিহ্ন থাকার জন্য চিতাবাঘ বলেও ভুল করা হয়। বাঘ রোল/মেছো বিড়াল নিরীহ প্রকৃতির প্রাণী। ওরা প্রকৃতির কোন প্রকার ক্ষতিসাধন করেনা। তাই এসব প্রাণী কারো চোখে পরলে কেউ পিছনে তাড়া না করে এবং হত্যা না করে বনবিভাগকে অবগত করার জন্য অনুরোধ জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, সম্প্রতি বানিয়াচং-আজমিরীগঞ্জ সড়কে মেছোবাঘের আনাগোনা বৃদ্ধির ফলে প্রায়ই লোকজন হত্যার উদ্দেশ্যে দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে তাড়া করার খবর পেয়ে তিনি বন্যপ্রাণী রক্ষায় এ জনসচেতনতামূলক প্রচারাভিযানে আসেন।

Developed By The IT-Zone